মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় প্রথমবার মানবিক সহায়তা পাঠাচ্ছে ইরান
প্রকাশ: শনিবার, ২১ অক্টোবর ২০২৩, ০২:২৭ অপরাহ্ণ

ইসরায়েলের হামলায় মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে গাজায়। এমন পরিস্থিতিতে ইসরায়েলের রাফা ক্রসিং দিয়ে অবরুদ্ধ গাজায় বিভিন্ন দেশ মানবিক সহায়তা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। এরই অংশ হিসেবে এবার মেডিসিন ও স্বাস্থ্য সরঞ্জামসহ ৬০ মেট্রিক টন খাদ্যপণ্য পাঠাচ্ছে ইরান।

শনিবার (২১ অক্টোবর) ইরনা নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাফা সীমান্ত খোলার পরই এই সহায়তা গাজার বাসিন্দাদের কাছে পাঠানো হবে।

শুক্রবার তেহরানের বিমানবন্দরে এসব মানবিক সহায়তা পাঠানোর প্রক্রিয়া পর্যবেক্ষণ করেন ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির প্রধান কৌলিভান্দ। তিনি জানিয়েছেন, ইরান গাজা সীমান্তের কাছে মিশরে তিনটি ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্যও প্রস্তুত। এই বিষেয়ে আন্তর্জাতিক অংশীদারদের সঙ্গে কথা বলা হচ্ছে বলেও জানান তিনি।

তাছাড়া সাগরপথে গাজায় পণ্য সরবরাহ করতেও ইরান প্রস্তুত। গাজা উপকূলে জাহাজারে মাধ্যমে এসব পণ্য পৌঁছে দেওয়া হবে। এদিকে গাজায় জিম্মি অবস্থায় থাকা মার্কিন নাগরিক জুডিথ রানান ও তার মেয়ে নাতালি রানানকে মুক্তি দিয়েছে হামাস। হামাসের হাতে জিম্মি থাকাদের মধ্যে এই দুই নারীই প্রথম যারা মুক্তি পেলেন।

শুক্রবার (২০ অক্টোবর) মুক্তি পাওয়ার পর জুডিথ রানান ও তার মেয়ে নাতালি রানান ইসরায়েলে পৌঁছেছেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন-নেতানিয়াহুর কার্যালয় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে। হামাসের মুখপাত্র আবু ওবাইদা বলেছেন, কাতারের মধ্যস্থতার প্রচেষ্টার পর মানবিক কারণে দুই মার্কিন নাগরিককে মুক্তি দেওয়া হয়েছে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ