মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

গরমের সঙ্গে বাড়তে পারে তাপপ্রবাহের আওতা
প্রকাশ: রবিবার, ০৭ মে ২০২৩, ১১:৫৮ পূর্বাহ্ণ

বঙ্গোপসাগরে যখন লঘুচাপ সৃষ্টি হওয়ার অনুকূল পরিবেশ বিরাজ করছে তখন বাংলাদেশে ঝড়-বৃষ্টি কমে বাড়ছে তাপমাত্রা। এরই মধ্যে গরম বেড়ে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ শুরু হয়েছে। রোববার তাপমাত্রা আরও বেড়ে তাপপ্রবাহের আওতা বিস্তৃত হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত সিলেট, চট্টগ্রাম ও ঢাকা বিভাগে কিছুটা বৃষ্টি হয়েছে। এ সময় সিলেটে সবচেয়ে বেশি ৩৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এদিন ঢাকায় ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

রোববার (৭ মে) সিলেট ছাড়া দেশের অন্য কোথাও বৃষ্টি নাও হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। এদিন ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

খুলনা ও রাজশাহী বিভাগসহ ঢাকা, মাদারীপুর, রংপুর, দিনাজপুর, নীলফামারী, মৌলভীবাজার, চাঁদপুর, ফেনী ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে বলেও জানান ওমর ফারুক।

আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে এই আবহাওয়াবিদ বলেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ