মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

গণঅধিকার পরিষদের সভাপতি নুর, সম্পাদক রাশেদ
প্রকাশ: মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩, ১১:৪৫ পূর্বাহ্ণ

গণঅধিকার পরিষদের (একাংশের) প্রথম জাতীয় কাউন্সিলে সভাপতি পদে নুরুল হক নুর আর সাধারণ সম্পাদক পদে রাশেদ খান নির্বাচিত হয়েছেন। সভাপতি পদে নুর ১৩৫ ভোট এবং সাধারণ সম্পাদক পদে রাশেদ ১০৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। দলের নেতৃত্ব বাছাইয়ের এ নির্বাচনে ৭৫ দশমিক ৪৬ শতাংশ ভোট পড়েছে।

সোমবার (১০ জুলাই) রাজধানীর পুরানা পল্টনে ফকিরাপুলের প্রীতম জামান টাওয়ারে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে দুপুর ১টায় কাউন্সিলের ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ শেষ হয় বিকেল ৫টায়। যদিও ভোট শুরুর কথা ছিল সকাল ১০টায়। রাত ১০টা ১৫ মিনিটে ভোটের ফলাফল ঘোষণা করা হয়।

দলটির একাংশের প্রথম কাউন্সিলে মোট ভোটার ছিলেন ২১৬ জন। এরমধ্যে কেন্দ্রীয় কমিটির ভোটার ১২৬ জন। এতে সভাপতি পদে তিনজন প্রার্থী ভোটে লড়েছেন। তারা হলেন- দলের সদস্য সচিব নুরুল হক নুর (১৩৫ ভোট), যুগ্ম আহ্বায়ক নাজমুল উস সাকিব (১৩ ভোট) ও সহকারী আহ্বায়ক বায়েজিদ শাহেদ (৯ ভোট)। সাধারণ সম্পাদক পদে পাঁচজন প্রার্থী ছিলেন। তারা হলেন- যুগ্ম আহ্বায়ক রাশেদ খান (১০৯ ভোট), মাহফুজুর রহমান খান (৩ ভোট), বিপ্লব কুমার পোদ্দার (৪ ভোট), হাসান আল মামুন (৪৩ ভোট) এবং যুগ্ম সদস্য সচিব জিল্লু খান (১ ভোট)।

অন্যদিকে দলের গঠনতন্ত্র অনুযায়ী উচ্চতর পরিষদের আটটি সদস্য পদেও ভোট হয়। আট সদস্য পদের বিপরীতে লড়েন ১৮ জন। তারা হলেন- আবু হানিফ, শাকিল উজ্জামান, হানিফ খান সজিব, ফিরোজ আহমেদ, সরকার নুরে এরশাদ সিদ্দিকী, জামান আহমেদ সিদ্দিকী, শহিদুল ইসলাম ফাহিম, আনিসুর রহমান মুন্না, ওয়াহিদুল রহমান মিল্কিওয়ে, শাফায়েত হোসেন, মঞ্জুর ইসলাম, সাদ্দাম হোসেন, আব্দুস জাহের, আনিসুর রহমান মুন্না, আবদুল্লাহ আল মামুন সুজন, মিনা আল আমিন, জসিম উদ্দিন ও ফাতেমা তাসনীম।

এরমধ্যে নির্বাচিত আটজন হলেন- আবু হানিফ, শাকিল উজ্জামান, হানিফ খান সজীব, শহীদুল ইসলাম ফাহিম, ফাতেমা তাসনীম, আব্দুজ জাহের, জসিম উদ্দিন আকাশ ও সরকার নুরে এরশাদ সিদ্দিকী।

গত ২ জুলাই গণঅধিকার পরিষদের জাতীয় কাউন্সিল ও উচ্চতর পরিষদের নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে চার সদস্যবিশিষ্ট নির্বাচন ব্যবস্থাপনা বোর্ড গঠন করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনার করা হয় গণঅধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলামকে। পাশাপাশি নির্বাচন কমিশনার করা হয় সহকারী আহ্বায়ক অ্যাডভোকেট তৌফিক শাহরিয়ার, সহকারী আহ্বায়ক মাহবুব জনি এবং সদস্য তোফাজ্জল হোসেনকে।

তবে শুরু থেকেই গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুরের অনুসারীদের ঘোষিত এ কাউন্সিলে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছিলেন দলটির আহ্বায়ক রেজা কিবরিয়ার সমর্থকরা।

২০২১ সালে গণঅধিকার পরিষদ প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠার পর থেকেই আহ্বায়ক কমিটি দিয়ে চলেছে দলীয় কার্যক্রম। সোমবার কাউন্সিলের মধ্য দিয়ে দলটি প্রথম নেতৃত্ব নির্বাচন করতে পারলেও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার আগেই দলের ভেতর বইছে ভাঙনের স্রোত।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ