শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ক্যানসার প্রতিরোধে সজনে ডাটা কার্যকরী।
প্রকাশ: মঙ্গলবার, ০৪ এপ্রিল ২০২৩, ০১:৫৯ পূর্বাহ্ণ

সজনে ডাটা এবং পাতার রস খেলে শ্বাসকষ্ট সারে। সজনে ডাটায় থাকা প্রদাহ-বিরোধী এন্টি অক্সিডেন্ট ভিটামিন সি অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে অ্যালার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে। এছাড়াও সজনে ডাটা কোষ্ঠকাঠিন্য দূর করে, লিভার ও কিডনি সুরক্ষিত রাখে। শরীরের বাড়তি ওজন কমাতে সাহায্য করে সজনে।

যুগ যুগ ধরে বিভিন্ন চিকিৎসায় সজনে গাছের পাতা, ফুল, বীজ এবং শিকড় ব্যবহৃত হয়ে আসছে। সজনে গাছের সবকিছুই স্বাস্থ্যের জন্য উপকারী।

দীর্ঘস্থায়ী বিভিন্ন রোগ যেমন- ডায়াবেটিস, ব্যাকটেরিয়া, ভাইরাল এবং ছত্রাক সংক্রমণ, জয়েন্টে ব্যথা এমনকি ক্যানসার প্রতিরোধেও সজনে ডাটা কার্যকরী।

অনেকেই হয়ত সজনে খেতে চান না! তবে এতে থাকা পুষ্টিগুণ আপনার শরীরের জন্য কতটা উপকারী তা জানলে, নিশ্চয়ই প্রতিদিন পাতে রাখবেন সজনে ডাটা।

সজনে ডাটায় রয়েছে গুরুত্বপূর্ণ সব ভিটামিন এবং খনিজ। এর পাতায় কমলার চেয়েও ৭ গুণ বেশি ভিটামিন সি এবং কলা থেকে ১৫ গুণ বেশি পটাসিয়াম রয়েছে। এ ছাড়াও রয়েছে ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, এবং অ্যামিনো অ্যাসিড। এসব উপাদান শরীরিক বিভিন্ন রোগ থেকে মুক্তি দেয়।

অ্যান্টি-অক্সিডেন্টসে পরিপূর্ণ সজনে ডাটায় এমন সব পদার্থ রয়েছে, যা কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। এ ছাড়াও শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্টগুলো রক্তচাপ কমায় এবং ওজন কমাতেও সাহায্য করে। চলুন তবে জেনে নেওয়া যাক সজনে ডাটার উপকারিতাসমূহ-

ডায়াবেটিস নিয়ন্ত্রণে

সজনে ডাটায় উপস্থিত বিভিন্ন ভিটামিন এবং খনিজ রক্তে-গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে, এতে থাকা বিভিন্ন প্রোটিন রক্তে শর্করার মাত্রা কমায়। তাই এটি ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারী। এটি পিত্তথলির কার্যকারিতাও বাড়াতে পারে, যা রক্তের গ্লুকোজের মাত্রা হ্রাস করে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ