শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাডেট শিক্ষার্থীদের সরকারি ব্যয়
প্রকাশ: শুক্রবার, ০৭ জুলাই ২০২৩, ০৫:১৬ অপরাহ্ণ

ক‌্যাডেট কলেজের শিক্ষার্থী প্রতি সরকারের বছরে ৫ লাখ ৩৪ হাজার টাকা ব‌্যয় হয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের মোজাফ্ফর হোসেনের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ‌্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, গত অর্থবছরে (কোন অর্থ বছর সেটা উল্লেখ করা হয়নি) ক‌্যাডেট কলেজগুলোর সরকারি বরাদ্দ ছিল ১৯৭ কোটি ৫৯ লাখ ৫৯ হাজার টাকা। বর্তমানে ক‌্যাডেট কলেজগুলোতে ৩ হাজার ৭০০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে। সেই অনুযায়ী ক‌্যাডেট কলেজগুলোতে অধ‌্যয়নরত ছাত্র-ছাত্রীদের মাথাপিছু বার্ষিক সরকারি ব‌্যয়ের পরিমাণ ৫ লাখ ৩৪ হাজার ৪৩ টাকা।

মন্ত্রী জানান, মাধ‌্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ হতে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা ব‌্যয় সংক্রান্ত বরাদ্দ সমন্বিতভাবে সম্পন্ন করা হয় বিধায় সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা ব‌্যয় পৃথকভাবে প্রদর্শন করা হয় না।

মন্ত্রীর তথ‌্য অনুযায়ী উচ্চ মাধ‌্যমিক স্তরে শিক্ষার্থী প্রতি সরকারের বার্ষিক খরচ ৫০ হাজার ৫১২ টাকা। ২০২১-২২ অর্থবছরে এ স্তরের ৩৩ লাখ ১৪ হাজার ৪৩৬ জন শিক্ষার্থীর বিপরীতে বরাদ্দ ছিল ১৬ হাজার ১৬৭ কোটি টাকা। পোস্ট সেকেন্ডারি নন টারশিয়ারি স্তরে ৩ লাখ ৪৫ হাজার ৫৮ জন শিক্ষার্থীর বিপরীতে সরকারের বরাদ্দ ৭০৭ কোটি টাকা। শিক্ষার্থী প্রতি বার্ষিক খরচ ২০ হাজার ৪৮৯ টাকা। টারশিয়ারি স্তরে ৩৮ লাখ ১২ হাজার ৪১৪ জন শিক্ষার্থীর বিপরীতে বরাদ্দ ছিল সাত হাজার ৮০৭ কোটি টাকা। এ হিসেবে সরকারের বার্ষিক খরচ ২০ হাজার ৪৭৮ টাকা।

মন্ত্রী জানান, বাজেট ব‌্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনায়ন এবং শিক্ষা ব‌্যবস্থাপনায় সুশাসন, সাম‌্য ও জবাবদিহি উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় সরকারি, বেসরকারি ও ক‌্যাডেট কলেজের শিক্ষার্থীদের বার্ষিক মাথাপিছু বয়ের ব‌্যবধান ক্র







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ