শনিবার ১৮ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াগনার প্রিগোজিনকে বহনকারী প্লেনের ব্লাক বক্স উদ্ধার
প্রকাশ: শনিবার, ২৬ আগস্ট ২০২৩, ০৯:৩৩ অপরাহ্ণ

রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার প্রধানকে বহনকারী প্লেনের ধ্বংসস্তূপ থেকে ব্লাক বক্স (ফ্লাইট রেকোর্ডার) উদ্ধার করা হয়েছে। বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় ইয়েভগেনি প্রিগোজিনের ব্যক্তিগত প্লেন ‘এমব্রেয়ার লিগেসি’ রাশিয়ার রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ শহরে যাওয়ার পথে বিধ্বস্ত হয়। প্লেনটিতে ক্রুসহ মোট ১০ জন যাত্রী ছিলেন। দুর্ঘটনায় সবাই নিহত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বিধ্বস্ত প্লেনটির ধ্বংসাবশেষ থেকে ১০ জনের মরদেহ ও ব্লাক বক্স উদ্ধার করা হয়েছে। এখন জানা যাবে, ঠিক কী কারণে প্লেনটি দুর্ঘটনার শিকার হয়েছিল। এছাড়া দেহাবশেষের এখন মোলেকিউলার-জেনেটিক টেস্ট করা হচ্ছে। এর মাধ্যমে নিহতদের পরিচয় নিশ্চিত হওয়া সম্ভব হবে।

প্রিগোজিনের মৃত্যুর ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকতে পারে, এমন মন্তব্য করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। দুর্ঘটনার পর যুক্তরাষ্ট্রের নেভাদায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন ইঙ্গিত দেন। এছাড়া মার্কিন গোয়ন্দারা দাবি করেছেন, পুতিনের নির্দেশেই প্রিগোজিনকে হত্যা করা হয়েছে।

তবে এ অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ক্রেমলিন প্রিগোজিনকে মেরে ফেলার নির্দেশ দিয়েছে– এ কথা ‘ডাহা মিথ্যা’।

অন্যদিকে, প্রিগোজিনের মৃত্যুর পরদিন বৃহস্পতিবার (২৪ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে পুতিন বলেন, কুঝেনকিনো অঞ্চলে হৃদয়বিদারক প্লেন দুর্ঘটনায় যাদের মৃত্যু হয়েছে, তাদের সবার পরিবারের সদস্যদের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি।

গত জুনে রুশ নেতৃত্বের বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহের নেতৃত্বে ছিলেন প্রিগোজিন। এরপর একপ্রকার লোকচক্ষুর আড়ালেই চলে যান তিনি। প্রায় এক মাস পরে গত ২০ জুলাই প্রথমবারের মতো ফের জনসম্মুখে আসেন তিনি। এর এক মাস পার হতে না হতেই সামনে এলো প্রিগোজিনের মৃত্যুর খবর।

সূত্র: বিবিসি

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ