শনিবার ০২ মার্চ ২০২৪ ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

ওড়িশায় ট্রেন দুর্ঘটনার কারণ চিহ্নিত
প্রকাশ: সোমবার, ০৫ জুন ২০২৩, ১১:২৬ পূর্বাহ্ণ

ভারতে ওড়িশায় বালাসোরের কাছে স্মরণকালের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্রাণ গেছে ২৮৮ জনের। এ দুর্ঘটনায় প্রযুক্তিগত ত্রুটিকে চিহ্নিত করা হয়েছে। শিগগিরই এর প্রতিবেদন প্রকাশ করা হবে বলে রবিবার জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিন ট্রেনের সংঘর্ষের কারণও উদঘাটন হয়েছে বলে দাবি করেন তিনি।

শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে বহংগা বাজার স্টেশনে দুটি যাত্রীবাহী ও একটি মালবাহী ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়। ঘণ্টায় ১২৮ কিলোমিটার গতিতে স্টেশনের দিকে যাচ্ছিল চেন্নাইমুখী করমণ্ডল এক্সপ্রেস। হঠাৎ লাইনচ্যুত হয়ে পাশের লেনে স্থির থাকা একটি মালবাহী ট্রেনের ওপর উঠে যায় যাত্রীবাহী ট্রেনটির ইঞ্জিন। ছড়িয়ে ছিটিয়ে যায় করমণ্ডল এক্সপ্রেসের ১৫টির মতো বগি। এ ঘটনায় বহু মানুষ আহত হন।

সংবাদ সংস্থা এনএনআই-এর সঙ্গে কথা বলার সময় রেলমন্ত্রী বলেন, ‘দুর্ঘটনাকবলিত লাইন সংস্কার করা হচ্ছে। এর মূল কারণ চিহ্নিত করা হয়েছে। রেলওয়ে নিরাপত্তা কমিশনার শিগগিরই তদন্ত প্রতিবেদন জমা দেবেন বলে জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী মোদি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আমরা আজকের মধ্যে রেল লাইন পুনরুদ্ধারের চেষ্টা করবো। সব মৃতদেহ সরানো হয়েছে। বুধবারের মধ্যেই যেনও এই লাইনে ট্রেন চলাচল শুরু করতে পারে।’

অশ্বিনী বৈষ্ণব আরও জানিয়েছেন, ইলেকট্রনিক ইন্টারলকিং-এ পরিবর্তনের কারণে দুর্ঘটনা ঘটে। মূলত ভুল সিগন্যাল।

আহত ও মৃতদেহ সরাতে কাজ করেছে ভারতীয় বিমান বাহিনীর বেসামরিক প্রশাসন। রেলওয়ের সঙ্গে সমন্বয় করে হেলিকপ্টার মোতায়েন করা হয়। ইস্টার্ন কমান্ড বলছে, মর্মান্তিক পরিস্থিতি মোকাবিলায় এই সমন্বিত প্রচেষ্টা খুবই গুরুত্বপূর্ণ।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ