মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

এ মেয়াদে এনআইডি সেবা আসছে না স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে!
প্রকাশ: বুধবার, ১৮ অক্টোবর ২০২৩, ০২:২৩ অপরাহ্ণ

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তরে ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন, ২০২৩’ গত ১৮ সেপ্টেম্বর চূড়ান্ত হয়।

নীতিগত অনুমোদনের এক বছর পর গত ১২ জুন আইনটি মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পায়। এরপর ১৩ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হওয়ার পর ১৮ সেপ্টেম্বর আইনের গেজেট প্রকাশিত হয়।

আইন পাস হলেও এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে হস্তান্তরের বিষয়ে কোনো তোড়জোড় দেখা যাচ্ছে না। অন্যদিকে চলতি মাসের (অক্টোবর) শেষ বা আগামী মাসের (নভেম্বর) শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। সরকারের মেয়াদও মূলত ওই সময় পর্যন্ত। তফসিলের পর সরকার কোনো নীতি-নির্ধারণী সিদ্ধান্ত নেবে না, রুটিন কাজ চালিয়ে যাবে বলে এরই মধ্যে সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

তাই সংশ্লিষ্টরা মনে করছেন, এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দেওয়ার বিষয়টি আর সরকারের চলতি মেয়াদে হচ্ছে না।

গত ২৪ সেপ্টেম্বর সচিবালয়ে দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসতে সময় লাগবে।

এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরে আইন পাস হয়েছে। কবে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এটা সময় লাগবে। মাত্র আইন হলো। আইন অনুযায়ী যেসব কর্মকাণ্ড সেগুলো হতে একটু সময় লাগবে। যে পর্যন্ত না হবে সেই পর্যন্ত পুরোনো ব্যবস্থাই চালু থাকবে। পুরোনো ব্যবস্থায়ই এনআইডি সংশোধন কিংবা নতুন করে এনআইডি দেওয়া- সবকিছু যারা করছেন তারাই করবেন।’

তিনি বলেন, ‘আমরা যখন ফুল ফেজে দায়িত্ব নিতে পারবো, তখন আমরা ঘোষণা দিয়ে জানিয়ে দেবো যে আজ থেকে আমরা পুরোপুরিভাবে এনআইডির নিয়ন্ত্রণ নিয়ে আসলাম।’

চলতি বছর এটা করা সম্ভব কি না- এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এখন বলতে পারবো না। মাত্রই তো আইন সংশোধন হলো। আমরা বসে সিদ্ধান্ত নিয়ে আপনাদের জানাবো।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাইফুল ইসলাম বলেন, ‘আইন হয়েছে, এখন এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অধীনে আসবে। এ বিষয়ে কার্যক্রমও চলমান রয়েছে। তবে কবে থেকে এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে হস্তান্তরিত হবে, সেটি বলা যাচ্ছে না।’

এনআইডি সেবা স্বরাষ্ট্রের কাছে দেওয়া নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছে ইসি। এ কার্যক্রম পরিচালনা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। জন্য সুরক্ষা সেবা। এজন্য সুরক্ষা সেবা বিভাগের অধীনে একটি অনুবিভাগ গঠনের কাজও প্রক্রিয়াধীন রয়েছে।

২০২১ সালের ১৭ মে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম ইসির পরিবর্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে ন্যস্ত করতে মন্ত্রিপরিষদ সচিবের কাছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে চিঠি দেওয়া হয়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে এক সপ্তাহ পর ২৪ মে ইসি সচিব ও সুরক্ষা সেবা বিভাগ সচিবের কাছে চিঠি পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ।

একই বছরের অর্থাৎ ২০২১ সালের ৮ জুন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম নিজেদের কাছে রাখার বিষয়ে অবস্থান তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয় ইসি। চিঠিতে কমিশন জানায়, এনআইডির কাজ অন্য বিভাগে গেলে ভোটার তালিকা করা ও তা হালনাগাদ এবং নির্বাচনসহ বিভিন্ন সমস্যা হবে। সরকারের এ পদক্ষেপকে তখন ‘সংবিধানবিরোধী’ বলেও আখ্যা দেয় কমিশন।

ইসির সেই চিঠির পরিপ্রেক্ষিতে গত বছরের ২০ জুন মন্ত্রিপরিষদ বিভাগ কমিশনকে আরেকটি চিঠি দেয়। ওই চিঠিতে বলা হয়, ১৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাঠানো পত্রের আলোকে সরকার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে নির্বাচন কমিশন থেকে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে। এমতাবস্থায়, নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ