রবিবার ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

এসি চালিয়েও ঘর ঠান্ডা না হলে যা করবেন
প্রকাশ: মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪৮ পূর্বাহ্ণ

অনেক সময় দেখা যায় অনেকক্ষণ ঘরে এসি চালিয়ে রাখলেও ঘর ঠান্ডা হচ্ছে না। পুরোনো এসিতে এই সমস্যা খুব স্বাভাবিক হলেও নতুন এসিতে এই সমস্যা প্রায়ই দেখা দেয়। হয়তো কিছুদিন আগেই এসি কিনেছেন, অথচ দেখছেন এসির মোড কাজ করছে না। অনেকে আবার পুরোনো এসিতে সার্ভিসিং করার পরেও কুলিংয়ের সমস্যার সম্মুখীন হচ্ছেন।

জেনে নিন কীভাবে সহজে এই সমস্যার সমাধান করতে পারবেন-

>> ঠান্ডা কম হলে প্রথমে আমাদের এসির মোড পরীক্ষা করতে হবে। কারণ, অনেক সময় এসি কুলিংয়ের পরিবর্তে ফ্যান মোডে সেট করা থাকে এবং এতে এসি ঠিক ভাবে ঘর ঠান্ডা করে না।

>> এছাড়াও কয়েক মাস ব্যবহারের পর এসির এয়ার ফিল্টার ধুলোবালি ও ময়লার কারণে আটকে যেতে পারে। এমন পরিস্থিতিতে এসির ঘর ঠান্ডা করতে সমস্যা হয়। এজন্য আমাদের এয়ার ফিল্টারটি সরিয়ে এটি পরিষ্কার করুন।

>> আউটডোর ইউনিট ইনডোর ইউনিটের মাধ্যমে ঘরের গরম বাতাসকে বাইরে বের করে। তারপর ঠান্ডা বাতাস ইনডোর ইউনিটের মাধ্যমে ঘরে স্থানান্তরিত হয়। আউটডোর ইউনিট নিজেই নোংরা হয়ে যায় তবে এর কার্যকারিতার সমস্যা হতে পারে। একটি ভেজা কাপড় দিয়ে ইউনিটটি পরিষ্কার করে নিতে পারেন।

>> এসি মোটর পরীক্ষা করুন। অনেক সময় এসির মোটর খারাপ হয়ে গেলে এসি সঠিক ভাবে কাজ করে না এবং এটি কুলিং সিস্টেমকেও প্রভাবিত করে। অনেকেই হয়তো লক্ষ্য করেছেন যে এসির ফ্যানটি ঠিক ভাবে ঘুরছে না। এই সমস্যা দূর করার জন্য একজন মেকানিকের সাহায্য নিন।

>> রেফ্রিজারেন্ট একটি রাসায়নিক যা ঘরের ভেতরের বাতাস থেকে তাপ শোষণ করে, এটি এসির একটি গুরুত্বপূর্ণ অংশ। এমন পরিস্থিতিতে রেফ্রিজারেন্টের মাত্রা কম থাকলে তা এসির কুলিং সিস্টেমেও প্রভাব ফেলে।

>> অনেক সময় এসিতে বুদবুদ বা হিস হিস শব্দ শোনা যায়, এমন হলে বুঝতে হবে যে রেফ্রিজারেন্ট লেভেল কম হতে পারে। এই পরিস্থিতিতে কোনো মেকানিককে ডেকে সার্ভিসিং করিয়ে নিন।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ