মঙ্গলবার ২১ মে ২০২৪ ৭ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ

এরদোয়ানের ঐতিহাসিক বিজয়ে বিশ্ব নেতাদের অভিমত
প্রকাশ: সোমবার, ২৯ মে ২০২৩, ১২:৩৬ অপরাহ্ণ

ইতিহাস সৃষ্টি করে রান অফ ভোটে প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচাদারোগলুকে হারিয়ে টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রজব তাইয়্যেব এরদোয়ান। তার এমন বিজয়ে তুরস্কের পথে পথে সমর্থকদের মধ্যে বইছে আনন্দের জোয়ার। তার জয়ে শুভেচ্ছার বার্তা আসছে বিভিন্ন দেশ থেকে। এরদোয়ানকে বিভিন্ন ভাবে অভিনন্দন জানাচ্ছেন বিশ্বনেতারা।

রবিবার ভোটগণনার মাঝপথেই ইঙ্গিত পাওয়া যাচ্ছিল কে হচ্ছেন তুরস্কের পরবর্তী প্রেসিডেন্ট। ৯৯.৪৩ শতাংশ ভোট গণনায় এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১৪ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৪৭ দশমিক ৮৬ শতাংশ ভোট। এতেই এরদোয়ানের বিজয় নিশ্চিত হয়ে যায়।

এবারের নির্বাচনে চ্যালেঞ্জের মুখে পড়া এরদোয়ান প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় শুভেচ্ছা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস। তার মুখপাত্র স্টিফেন দুজারিখ শুভেচ্ছা বার্তায় জানান, গুতেরেস তুর্কিয়ে ও জাতিসংঘের মধ্যে সহযোগিতা আরও জোরদারের অপেক্ষায় আছেন।

যুক্তরাষ্ট্র: এরদোয়ানের বিজয় নিশ্চিত হওয়া মাত্রই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন অভিনন্দন জানান। টুইট বার্তায় ব্লিঙ্কেন লিখেন, ন্যাটোর অন্যতম সদস্য তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে পুনর্নিবাচিত হওয়ায় প্রাণঢালা শুভেচ্ছা। দ্বিপাক্ষিক ইস্যুর পাশাপাশি, বৈশ্বিক চ্যালেঞ্জ ভাগ করে নেওয়ার বিষয়ে ন্যাটোর দেশটির সঙ্গে আরও জোরালোভাবে কাজ করতে প্রস্তুত।

রাশিয়া: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এরদোয়ানের বিজয় প্রমাণ যে তুরস্কের জনগণ তার ‘নিঃস্বার্থ কাজ’ এবং স্বাধীন পররাষ্ট্রনীতি গ্রহণ করেছে। যার ফলাফল আজকের এই বিজয়। এই জয় তুরস্কের প্রজাতন্ত্রের প্রধান হিসাবে আপনার নিঃস্বার্থ কাজের স্বাভাবিক ফলাফল। আপনার প্রতি তুর্কি জনগণের সমর্থনের স্পষ্ট প্রমাণ।

কাতার: এরদোয়ানের সাফল্য কামনা করে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল তাহানি শুভেচ্ছা বার্তা লিখেছেন, আমার প্রিয় ভাই রজব তাইয়্যেব এরদোয়ান, আপনার বিজয়ে অভিনন্দন জানাই। নতুন মেয়াদে আপনার সাফল্য এবং তুর্কি জনগণের অগ্রগতি ও সমৃদ্ধি কামানা করছি।

ইউক্রেন: ইউক্রেনে চলছে রাশিয়ার প্রবল যুদ্ধ। দেশটিতে চলা যুদ্ধের মধ্যেই এরদোয়ানের বিজয়ের খবর পেয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি এরদোয়ানের বিজয়ে উচ্ছ্বাস জানিয়ে আশা প্রকাশ করে বলেন, কৌশলগত অংশীদারিত্ব জোরদারের পাশাপাশি ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা আরও বাড়াবেন।

তুরস্কের চলমান অর্থনৈতিক সমস্যা ও বৈশ্বিক সংকটের কথা তুলে ধরে এক সঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে এরদোয়ানকে শুভেচ্ছা জানিয়েছেন জার্মান চ্যান্সেলস ওলাফ শলৎজ।

এদিকে সৌদি আরবের বাদশাহ সালমান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশানিয়ান এরদোয়ানকে অভিনন্দন জানান। একইভাবে বার্তা এসেছে সুইডেন, ইসরায়েল, আজারবাইজান, ইরান, সুদান, সার্বিয়া, পাকিস্তান থেকেও। সূত্র: আল জাজিরা

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ