মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

এক কোটি মানুষকে বিনা পয়সায় খাবার দেওয়ার সিদ্ধান্ত
প্রকাশ: বুধবার, ২১ জুন ২০২৩, ০৭:৩০ অপরাহ্ণ

ঈদুল আজহা উপলক্ষে এক কোটি মানুষকে বিনা পয়সায় খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (২১ জুন) বেলা সোয়া ১২টার দিকে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে করা সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সাম্প্রতিক সুইজারল্যান্ড ও কাতার সফর নিয়ে লিখিত বক্তব্য পাঠ করার পরে চলমান বিভিন্ন ইস্যু নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন সরকারপ্রধান। এ সময় তিনি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা এবং করোনা মহামারি মোকাবিলায় সরকারের নানা পদক্ষেপ তুলে ধরেন।

করোনার সময় প্রণোদনা দেওয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সে সময় ব্যবসায়ীদের জন্য সব ধরনের প্রণোদনা দিয়েছি। গ্রামের মানুষ যাতে কষ্ট না পায়, সেটা দেখেছি। এখন ঈদ উপলক্ষে এক কোটি মানুষকে বিনা পয়সায় খাবার দেবো, এটা আমরা সিদ্ধান্ত নিয়েছি। বর্ষাকালে আমাদের মানুষের একটু কষ্ট হয়। সেই সময় যাতে কষ্ট না হয়, সেই ব্যবস্থা নিচ্ছি। টিসিবি থেকে আমরা কার্ড দিচ্ছি। এখন আমরা সবাইকে ডিজিটাল কার্ড দিয়ে দেবো। সেই কার্ড দিয়ে যেন তারা টাকা তুলতে পারে।

ঈদের কোরবানির গরু বিক্রি করার ক্ষেত্রে প্রতিটি হাটের কাছে ব্যাংকিং সিস্টেম রেখে দেওয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, এখন আর ক্যাশ টাকা নিয়ে ঘুরতে হবে না। টাকা ওখানে তারা জমা দেবে ব্যাংকে, বাড়ি গিয়ে তুলতে পারবে। টাকা চুরি হওয়ার আর কোনও আশঙ্কা থাকবে না। আমরা সেভাবে ডিজিটাল ব্যবস্থা করে দিচ্ছি।

বিদ্যুৎ সমস্যার বিষয়ে তিনি বলেন, খুব সুন্দর বৃষ্টি হচ্ছে, ঠান্ডা বাতাস পাওয়া যাচ্ছে। হ্যাঁ, একটু বিদ্যুতের সমস্যা ছিল। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছিলাম। সেই সমস্যাটাও আস্তে আস্তে কেটে যাবে। একটু তো সহনশীল হতে হবে। আজকে ১৭ কোটি মানুষের সবার ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। যেখানে মাত্র ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ছিল, সেখানে ২৫ হাজার মেগাওয়াটে উন্নীত করেছি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ