মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

এইচএসসির আইসিটি বিষয়ের মানবণ্টন জানালো আন্তঃশিক্ষা
প্রকাশ: মঙ্গলবার, ০৮ আগস্ট ২০২৩, ০৭:৪০ অপরাহ্ণ

ঢাকা: এইচএসসি পরীক্ষা-২০২৩ এর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের (বিষয় কোড-২৭৫) পরিবর্তিত মানবণ্টনের তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

মঙ্গলবার (০৮ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত মানবণ্টন প্রকাশ করা হয়।

বিদ্যমান নম্বরবণ্টনে দেখা যায়, সৃজনশীল (তত্ত্বীয়) অংশে ৮টি প্রশ্নের মধ্যে ৫টি প্রশ্নের উত্তর দিতে হতো। সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট। পূর্ণমান প্রতিটিতে ১০ নম্বর করে মোট ৫০। পরিবর্তিত নম্বর বণ্টনে ২ ঘণ্টায় ৮টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে এবং পূর্ণ মান প্রতিটিতে ১০ করে মোট ৩০ নম্বর।

বিদ্যমান নম্বরবণ্টনে বহু নির্বাচনী অংশে ২৫ মিনিটে ২৫টি প্রশ্নের মধ্যে ২৫টির উত্তর দিতে হতো এবং প্রতিটিতে ১ নম্বর করে মোট নম্বর ২৫। পরিবর্ততিত নম্বর বণ্টনে ২৫টির মধ্যে ২০টির উত্তর দিতে হবে, এতে সময় ২৫ মিনিট এবং পূর্ণমান ২০ নম্বর।

আর ব্যবহারিক অংশে আগের মতো ২৫ নম্বর বহাল রয়েছে।

আগে তত্ত্বীয় অংশে ৫০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২৫ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলে মোট ১০০ নম্বর ছিল। পরিবর্তিত অবস্থায় তত্ত্বীয় অংশে ৩০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২০ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলে মোট ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

আগামী ১৭ আগস্ট থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার জন্য ইতোমধ্যে সূচি প্রকাশ করা হয়েছে। আইসিটি বিষয় ‘কঠিন’ ও পূর্ণ সিলেবাসে পরীক্ষা নেওয়ার ঘোষণায় পরীক্ষা পেছানোর দাবি জানিয়ে আসছিলেন একদল শিক্ষার্থী।

তাদের দাবির মধ্যেই এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে আইনশৃঙ্খলা ও জাতীয় মনিটরিং কমিটির সভায় দুপুরে আইসিটির নম্বর কমানোর ঘোষণা দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ