রবিবার ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

 উৎপাদনে যাচ্ছে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র
প্রকাশ: সোমবার, ১৫ মে ২০২৩, ০৬:১৩ অপরাহ্ণ

সপ্তাহখানের মধ্যে ফের উৎপাদনে যাচ্ছে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র। এরই মধ্যে ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লার চালানের ৯ হাজার মেট্রিক টন বিদ্যুৎকেন্দ্রে পৌঁছেছে। এগুলো চট্টগ্রাম বন্দর থেকে লাইটারে (ছোট জাহাজ) করে আনা হয়েছে রামপালে।

আরও ১০ হাজার ২০০ মেট্রিক টন আসবে লাইটারে করেই। বাকি ৩০ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে বিদেশি জাহাজ এমভি বসুন্ধরা ইমপ্রেস মঙ্গলবার (১৬ মে) বিকেলে মোংলা বন্দরে ভিড়বে। এরপর সেই কয়লা খালাস করে লাইটারে করে নেওয়া হবে বিদ্যুৎকেন্দ্রে। এ কয়লা মজুতের পরই শুরু হবে ফের বিদ্যুৎ উৎপাদনের কাজ।

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ১৩২০ মেগাওয়াটের দুই ইউনিটের মধ্যে ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট পুরোপুরি চালু রাখা হলে প্রতিদিন কয়লার চাহিদা রয়েছে ৫ হাজার মেট্রিক টন। তবে ইউনিটটির পুরোপুরি নয়, সক্ষমতার অর্ধেক কিংবা তার কমবেশি উৎপাদন প্রক্রিয়া চলে আসছে।

এর আগে গত ২৩ এপ্রিল কয়লা সংকটে বন্ধ হয়ে যায় রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। কয়লা সংকট ও যান্ত্রিক ত্রুুটিতে এর আগেও কয়েক দফায় বন্ধ থাকে কেন্দ্রটির উৎপাদন।

বিষয়টি নিশ্চিত করে রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ডিজিএম আনোয়ারুল আজিম বলেন, স্বল্প সময়ের মধ্যে বাকি কয়লা বিদ্যুৎকেন্দ্রে সংরক্ষণ করা হবে। সপ্তাহখানেকের মধ্যে আবারও উৎপাদন যাবে তাপবিদ্যুৎ কেন্দ্র।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ