মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের পর রাজধানীতে এখনও ফিরছে মানুষ
প্রকাশ: শুক্রবার, ০৭ জুলাই ২০২৩, ১১:২২ পূর্বাহ্ণ

ঈদের পর এক সপ্তাহ পেরিয়ে গেলেও রাজধানী ঢাকা থেকে ঈদের আমেজ পুরোপুরি কাটেনি এখনও। গতকাল পর্যন্তও রাস্তাঘাট স্বাভাবিক সময়ের চেয়ে বেশ ফাঁকা ছিল। যানজটে পড়ে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় কেটে যাওয়ার পরিচিত সেই দৃশ্য ছিল না।

ঈদের পরদিন থেকেই ঢাকায় মানুষ ফেরা শুরু করলেও গার্মেন্টস, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেশ কিছু অফিস এখনও বন্ধ রয়েছে। রোববার থেকে এসব অফিস, সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাবে। তাই চলতি সপ্তাহের শেষে এসে ঢাকা ফেরা মানুষের চাপ বেড়েছে।

আজ (শুক্রবার) ভোরে রাজধানীর পান্থপথ, কারওয়ান বাজার এবং ঢাকা রেলওয়ে স্টেশন ঘুরে ঘরমুখোদের রাজধানীতে ফিরতে দেখা গেছে।

দেখা যায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে একের পর এক বাস রাজধানীতে আসছে। প্রতিটি বাসের আসন সংখ্যা প্রায় পরিপূর্ণ। অন্যদিকে রেলওয়ে স্টেশনেও ঢাকায় ফেরা যাত্রীদের ভিড় দেখা গেছে।

লন্ডন এক্সপ্রেসে হবিগঞ্জ থেকে আসা খবির হোসাইন বলেন, গতকাল ভোরে একটা কাজে হবিগঞ্জ গিয়েছিলাম। বৃহস্পতিবার রাতে হয়তো ঢাকায় তেমন মানুষ ফিরবে না ভেবে ফিরতি টিকিট সংগ্রহ করা হয়নি। পরে নির্ধারিত বাস ছাড়ার এক ঘণ্টা আগে কাউন্টারে গিয়ে জানতে পারলাম রাতের বাসের কোনো আসন ফাঁকা নেই। পরে সেখান থেকে ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ গোলচত্বরে এসে বিভিন্ন বাসের কাউন্টারে যোগাযোগ করেও কোনো আসন পাওয়া যায়নি। অবশেষে লন্ডন এক্সপ্রেসের একটি বাসের একদম শেষে ২টি আসন পাওয়া গেছে, পরে ওই আসনে বসে ঢাকায় ফিরলাম।

চট্টগ্রাম থেকে হানিফ এন্টারপ্রাইজের বাসে আসা আলী মূসা চৌধুরী বলেন, বৃহস্পতিবার রাত হলেও চট্টগ্রাম থেকে ঢাকায় ফেরার বাসগুলো যাত্রীতে পরিপূর্ণ ছিল। অন্য বাস কাউন্টারগুলোতেও ভরপুর যাত্রী দেখেছি। শিফটিং ডিউটি থাকাতে এবার ঈদে বাড়ি যেতে পারিনি। ঈদের পর ৪ দিন বাড়িতে ছুটি কাটিয়ে আজ ঢাকায় ফিরলাম।

তূর্ণা এক্সপ্রেস ট্রেনের যাত্রী নীহারিকা চৌধুরী অন্তরা বলেন, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় ঈদের অনেক আগেই বাড়ি গিয়েছিলাম। দীর্ঘ সময় পরিবারের সঙ্গে কাটিয়ে আজ ঢাকায় ফিরলাম। ঢাকায় কিছু কাজ আছে, তাই দুইদিন আগেই ফিরলাম আজ। আগামী রবিবার থেকে ক্লাসে বসবো।

জানতে চাইলে তিনি আরও বলেন, ট্রেনে মোটামুটি ভিড় ছিল। টিকিট পেতেও একটু বেগ পেতে হয়েছে। এবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে ২৯ জুন। সেই হিসেবে ২৮ জুন থেকে ঈদের ছুটি শুরু হওয়ার কথা থাকলেও নির্বাহী আদেশে একদিন আগে ২৭ জুন থেকে ছুটি ঘোষণা করা হয়।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ