মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক উদ্যোক্তা প্রোগ্রামে বাংলাদেশি শিক্ষার্থী রিয়াজের কৃতিত্ব
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ০৮:০৯ অপরাহ্ণ

মান্নান খান, মালয়েশিয়া প্রতিনিধিঃ আন্তর্জাতিক উদ্যোক্তা ক্যাম্প প্রোগ্রামটি আন্তর্জাতিক নেটওয়ার্কিং এবং ডিজিটাল আন্তর্জাতিক ব্যবসার বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা। গত ১৯ নভেম্বর থেকে ২৭ নভেম্বর ৯ দিনের এই কর্মশালাটি ইন্দোনেশিয়ার ইউনিভার্সিটাস ইসলামিক নেগেরির (ইউআইএন) সুলতান মাওলানা হাসান উদ্দিন (এসএমএইচ) হলে অনুষ্ঠিত হয়েছে।

আন্তর্জাতিক এই উদ্যোক্তা প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন বাংলাদেশ, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, কেনিয়া এবং ইন্দোনেশিয়াসহ ৬টি দেশের ৩০ জন শিক্ষার্থী । আন্তর্জাতিক ছাত্রছাত্রীদের দলনেতা হিসেবে বাংলাদেশি শিক্ষার্থী মো. রিয়াজ উদ্দিন তার কৃতিত্ব প্রদর্শণ করতে সমর্থ হন। রিয়াজ ছিলেন গ্রুপ ২ এর টিম লিডার। রিয়াজ বাংলাদেশের পোশাক শিল্পের উপর অ্যাসাইনমেন্ট ও প্রেজেন্টেশন দেন, যা আয়োজকদের কাছে অত্যন্ত প্রশংসিত হয় ও তিনি সনদ লাভ করেন।

কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে ইউনিভার্সিটি জিওমাটিকা মালয়েশিয়ার ইকরা বিজনেস স্কুলের ডিন প্রফেসর ড.উবাইদুল্লাহ মুসাইফা, ফেবি ইউআইএন এসএমএইচ বান্তেনের প্রভাষক সুরামান এমই, কোপেরাসী রাকয়াত বিআর ২ এবং মালয়েশিয়া বেরহাদ ও জিকে ফ্যাক্টরিংয়ের চেয়ারম্যান দাতুক ড. হাজী আবদ রানী বিন লেবাই জাফর, হিকম ইউনিভার্সিটি অফ অটোমোটিভ মালয়েশিয়ার ভাইস চ্যান্সেলর/সিইও ডিআরবি অধ্যাপক দাতো’ স্যার ওমর ওসমান, ডিআরবি-হিকম অফ অটোমেটিভ মালয়েশিয়ার সিনিয়র ম্যানেজমেন্ট অধ্যাপক টি.এস. ডা. ওং হুই রুয়ে, সাকারিয়া বিশ্ববিদ্যালয় তুর্কির ইন ট্রেডার্স একাডেমিক প্ল্যাটফর্মের পরিচালক প্রফেসর ড. আনোয়ার এম. রাদিয়ামোদা, ওয়াহিউ হিদায়াত, এম পিডি, পিএইচডি, বুদি সুদ্রজাত এম.এ, Havid Risyanto, MSc, সোলিয়াহ উলান্দ্রি, সে, এমএসসি, Zenno Noeralamsyah, M.E.I (FEBI UIN SMH Banten এর সিনিয়র লেকচারারসহ থাইল্যান্ড, ফিলিপাইন, মালয়েশিয়া, তুরস্ক, কেনিয়া ও বুলগেরিয়াসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ডিন ও প্রভাষকগণ সেশন নেন।

থাইল্যান্ড, মালয়েশিয়া, ফিলিপাইন, কেনিয়া, বাংলাদেশ, ইন্দোনেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থী হ্যান্ড-অন এবং কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরির এই প্রোগ্রামে অংশগ্রহণ করেন। এই প্রশিক্ষণে শিক্ষার্থীদের ৪টি গ্রুপে ভাগ করা হয় এবং গ্রুপ অ্যাসাইনমেন্ট এবং উপস্থাপনা করতে দেওয়া হয়। উল্লেখ্য মো. রিয়াজ উদ্দিন কুমিল্লার বুড়িচং আল-হেরা মডার্ণ একাডেমি থেকে প্রাথমিক বিদ্যালয় শেষ করে, বুড়িচং আনন্দ পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে উচ্চ শিক্ষার জন্য মালয়েশিয়ায় চলে যান। বর্তমানে ইউনিভার্সিটি অফ জিওমেটিকাতে এমবিএ অধ্যয়নরত।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ