সোমবার ১৭ জুন ২০২৪ ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধ: গুরুত্বপূর্ণ কমান্ডারকে ফেরাচ্ছে রাশিয়া
প্রকাশ: সোমবার, ১৭ এপ্রিল ২০২৩, ০১:৫১ অপরাহ্ণ

ইউক্রেনে রুশ বাহিনীর এক সাবেক কমান্ডারকে আবারও দায়িত্বে ফিরিয়ে আনছে রাশিয়া। ইউক্রেন নিয়ে রাশিয়ার শীর্ষ সামরিক কর্মকর্তাদের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে এই সিদ্ধান্ত নিচ্ছে ক্রেমলিন। ইউক্রেন নিয়ে নতুন এক পর্যালোচনায় এই দাবি করেছে ব্রিটেন। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।

রুশ সেনাবাহিনীর প্যারাট্রুপার শাখা ভিডিভির প্রধান কর্নেল জেনারেল মিখাইল তেপলিনস্কি। ২০২৩ সালের জানুয়ারিতে ইউক্রেনে রুশ অভিযানের দায়িত্ব থেকে সরিয়ে নেওয়া হয়েছিল। ওই সময় পশ্চিমা বিশ্লেষকরা বিষয়টি উল্লেখ করেছিলেন।

ব্রিটিশ সামরিক গোয়েন্দা সংস্থা রবিবার এক আপডেটে জানিয়েছে, ক্রেমলিন কর্তৃক পুরস্কার পাওয়া তেপলিনস্কি সম্ভবত ইউক্রেনে গুরুত্বপূর্ণ দায়িত্বে ফিরছেন। ২০২২ সালের জুন থেকে ইউক্রেনে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি।

ব্রিটিশ সরকার বলেছে, তেপলিনস্কির সাম্প্রতিক জটিলতাপূর্ণ কর্মজীবন ইঙ্গিত দিচ্ছে রাশিয়ার জেনারেল স্টাফের ভেতরে ইউক্রেনে রুশ সেনাবাহিনীর সামরিক দৃষ্টিভঙ্গি নিয়ে বিরোধ।

জানুয়ারিতে তাকে দায়িত্ব থেকে অপসারণের সময় পশ্চিমা বিশ্লেষকরা এটিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ‘ফাটল’ হিসেবে উল্লেখ করেছিলেন। মার্কিন থিংক ট্যাংক ইন্সটিটিউট অব দ্য ওয়ার ২১ জানুয়ারিতে বলেছিল, তেপলিনস্কিকে ভিডিভি কমান্ডারের দায়িত্ব থেকে অপসারণ লে. জেনারেল ওলেগ মাকারেভিখের অবস্থানের পক্ষে গিয়েছিল। যারা জেনারেল ভ্যালেরি গেরাসিমভের পক্ষে ওকালতি করছিলেনও তাদের স্বার্থের পক্ষেও যায় এই অপসারণ।

২৪ জানুয়ারি ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, এই পদক্ষেপ রুশ সেনাবাহিনীতে বিভাজনের বিষয়টি হাজির করছে। কারণ গেরাসিমভ ইউক্রেনে সামরিক অভিযানে নিজের ব্যক্তিগত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করছিলেন।

রবিবারের আপডেটে ব্রিটিশ মন্ত্রণালয় তেপলিনস্কিকে রুশ সেনাবাহিনীর মধ্যে ‘একজন শ্রদ্ধাভাজন জেনারেল’ হিসেবে উল্লেখ করা হয়েছে। ধারণা করা হচ্ছে, তেপলিনস্কি এবার শুধু ভিডিভি ইউনিটের তদারকি করবেন না। যদিও চলমান অভিযানে সেরা প্যারাট্রুপার পরিচালনার জন্য তার প্রতি প্রত্যাশা করা হচ্ছে।

এপ্রিলের শুরুতে ইউক্রেনের সেনাবাহিনী বলেছিল, রাশিয়া নিজেদের এলিট সেনাদের পাঠাচ্ছে ভাড়াটে গোষ্ঠী ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের সহযোগিতার জন্য। শনিবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের প্যারাট্রুপারার ইউক্রেনীয় সেনাদের বাখমুতে আটকে দিয়েছে।

এপ্রিলের শুরুতে ব্রিটিশ মন্ত্রণালয় জানিয়েছিল, ইতিহাসে প্রথমবারের মতো ভিডিভি বাহিনীকে টিওএস-১এ থার্মোবারিক রকেট লঞ্চার দেওয়া হয়েছে। রবিবার তারা জানিয়েছে, রুশ প্যারাট্রুপাররা সম্ভবত লুহানস্কের ক্রেমিনাতে এসব অস্ত্র ব্যবহার করেছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ