মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

আখাউড়া দিয়ে ভারতে গেল ৪৭২৫ কেজি ইলিশ
প্রকাশ: শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৪৬ অপরাহ্ণ

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ভারতে গেছে চার হাজার ৭২৫ কেজি ইলিশ। শুক্রবার (২২ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৫টায় তিনটি পিকআপ ভ্যানে করে এসব মাছ ভারতে রপ্তানি করা হয়।

রিপা এন্টারপ্রাইজ ও এস. এস. কর্পোরেশন নামে ঢাকার দুইটি প্রতিষ্ঠান প্রতি কেজি ১০ মার্কিন ডলারে মাছগুলো রপ্তানি করেছে। আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রীতম এন্টারপ্রাইজ মাছের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ সম্পন্ন করেছে।

প্রীতম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মনির হোসেন বাবুল ঢাকা পোস্টকে জানান, রিপা এন্টারপ্রাইজ ও এস. এস. কর্পোরেশন নামে দুইটি প্রতিষ্ঠান আখাউড়া স্থলবন্দর দিয়ে ইলিশ রপ্তানি করবে। তবে অনুমোদন পাওয়া অন্য আরও প্রতিষ্ঠান রপ্তানি করতে পারে। প্রথম চালানে চার হাজার ৭২৫ কেজি ইলিশ পাঠানো হয়েছে ভারতে। এর মধ্যে রিপা এন্টারপ্রাইজের তিন হাজার ২২৫ কেজি এবং এস. এস. কর্পোরেশনের এক হাজার ৫০০ কেজি মাছ।

আখাউড়া স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা আলী আনোয়ার ঢাকা পোস্টকে জানান, রপ্তানি পণ্যের জন্য কোনো শুল্ক নেই। ফলে রপ্তানিকৃত ইলিশের চালান থেকে কোনো রাজস্ব আসেনি। তবে সরকার রপ্তানি আয় হিসেবে বৈদেশিক মুদ্রা পাবে।

উল্লেখ্য, প্রতি বছর দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয় সরকার। সম্প্রতি ৭৯টি প্রতিষ্ঠানকে ৫০ টন করে মোট তিন হাজার ৯৫০ টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হয়েছে। আগামী ৩০ অক্টোবর পর্যন্ত প্রতিষ্ঠানগুলো ভারতে ইলিশ রপ্তানি করতে পারবে।

 







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ