মঙ্গলবার ২৫ জুন ২০২৪ ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

অত্যাধিক মোবাইল ব্যবহারে হতে পারে কিছু মারাত্মক রোগ
প্রকাশ: রবিবার, ০২ এপ্রিল ২০২৩, ০৪:১৯ অপরাহ্ণ

বেশি মোবাইল ব্যবহারের ক্ষতিকর দিক নিয়ে একটা পরিসংখ্যানে দেখা গেছে, ৮ শতাংশ মানুষ অত্যধিক মোবাইল ব্যবহারের কারণে বিভিন্ন অসুখে ভোগে। ৩৫ শতাংম মানুষ ক্ষতিকর দিকে জেনেও গুরুত্ব দেন না আর প্রায় ২১ শতাংশ একেবারে অসুখের দোরগোড়ায় এসে হাজির হয়েছেন।

মোবাইল সংক্রান্ত এই রোগকে চিকিৎসা বিজ্ঞান নাম দিয়েছে ‘টেক্সট নক’। ঘুমাতে, খেতে, বাটরুমে, টয়লেটে, পথে ঘাটে সর্বত্রেই মোবাইল ব্যবহার এক প্রকার ফ্যাশনে পরিণত হয়েছে।

এই অসুখে মেরুদণ্ড চিরতরে বেঁকে যাওয়ার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, ঘাড় এবং গলার হাড় ও স্নায়ুর উপর চাপ পড়ে তা চিরতরে ঝুঁকিয়ে দিতেও পারে। শরীর কত ডিগ্রি সামনের দিকে ঝুঁকে আছে, তার উপর নির্ভর করবে ঘাড় ও গলা কতটা ওজন বইবে। মাথা নিচু করে মোবাইল ঘাঁটার সময়ে ঘাড় মোটামুটি ২০ থেকে ৩০ ডিগ্রি ঝুঁকে থাকে। এতে চাপ পড়ে মেরুদণ্ডের উপর। দীর্ঘ দিন ধরে এমন চলতে থাকলে এক সময়ে সামনের দিকে ঝুঁকে যায় মেরুদণ্ড। ঘাড় বেঁকে যাওয়া, গলা এবং ঘাড় পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়া- এমন মারাত্মক কিছু পরিণতি হতে পারে।

চিকিৎসকরা বলছেন, এসব রোগ থেকে বাঁচতে একটাই প্রতিষেধক তা হলো মোবাইল ব্যবহারে গতিতে লাগাম টানা। সেল ফোনের আবিষ্কারক মার্টিন কুপার অত্যাধিক ফোন ব্যবহারের বিপক্ষে। তিনি সাম্প্রতিক এক সাক্ষাৎকারে জানান, খুব কষ্ট পাই যখন দেখি, রাস্তা পার হতে হতে মোবাইল ফোন ব্যবহার করে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

এই ক্যাটেগরির আরো সংবাদ