এশিয়ান হাইওয়ে সড়কে তিন ধরে দীর্ঘ ৫০ কিলোমিটার যানজট, ভোগান্তিতে মানুষ

0
325

ডেস্ক রিপোর্ট : ভোগান্তির অপর নাম নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক। তীব্র যানজটে নাকাল সাধারণ মানুষ। এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কের উভয়পাশে প্রায় দীর্ঘ ৫০ কিলোমিটার যানজটে আটকে রয়েছে কয়েক হাজার দূরপাল্লার যাত্রীবাহী ও মালাবাহী যানবাহন।

 

গত গত রবিবার থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত তিনদিন ধরে রূপগঞ্জ উপজেলার ভুলতা এলাকা থেকে শুরু করে গাজীপুর জেলার মীরের বাজার পর্যন্ত বাইপাস সড়কে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। এতে করে সাধারণ মানুষ পোহাচ্ছে চরম ভোগান্তি।

জানা যায়, রূপগঞ্জ উপজেলার এশিয়ান হাইওয়ে বাইপাস সড়ক দিয়ে গাজীপুর, টঙ্গী, টাঙ্গাইল, মানিকগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, নাটোরসহ ৩০টির অধিক জেলার কয়েক হাজার যানবাহন চলাচল করে। যানজটের কারণে ৩০ টি জেলার সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে। গত তিনদিন ধরে এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কে এ যানজট লেগেই আছে।

রূপগঞ্জ থানার পাশর্^বর্তী কালীগঞ্জ থানার পাঞ্জুরা এলাকার একটি রপ্তানিমূখী পোশাক কারখানার শ্রমিকরা সকাল থেকে বেতনভাতার দাবিতে বিক্ষোভ করে এশিয়ান হাইওয়ে বাইপাস সড়ক অবরোধ করে রাখে। এছাড়া এছাড়া এশিয়ান হাইওয়ে বাইপাস সড়ক চারলেনে উন্নীতকরণে রাস্তা প্রশস্তকরণ কাজ শুরু করে কর্তৃপক্ষ। এসকল কারণে বাইপাস সড়কে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।

রাস্তার কাজ চলাকালীন সময় সড়কের একপাশের কাজ চললে একপাশ খোলা রাখা হয়। একপাশ দিয়ে গাড়ি চলাচল করলে মূহূর্তেই দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এতে সাধারণ মানুষের ভোগান্তির যেন শেষ নেই। আটকে রয়েছে দূর পাল্লার শতশত যাত্রীবাহী ও মালবাহী যানবাহন। যানজটের কারণে সড়কে বাড়ছে ছিনতাইসহ নানা অপরাধমূলক কর্মকান্ড।

কথা হয় ট্রাক চালক তুষারের সঙ্গে তিনি জানান, তিনি চট্টগ্রাম থেকে কাচাঁমাল নিয়ে বাইপাস সড়ক দিয়ে গাজীপুর যাচ্ছিলেন। গত ৫ ঘন্টা ধরে যানজটে বসে আছেন। কাচাঁমাল অনেকটা নষ্টের পথে। এখনো কাঞ্চন ব্রীজই পার হতে পারেনি। এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কে দীর্ঘ যানজটের কারণে ২ ঘন্টা যানজটের আটকে থাকার পরও বাড়ি পৌছাঁতে পারিনি। আমাদের আমাদেরকে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ ব্যপারে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, পাশ্ববর্তী কালীগঞ্জ থানার পাঞ্জুরা এলাকায় একটি রপ্তানিমূখী পোশাক কারখানার শ্রমিকরা বেতন ভাতার দাবিতে সড়ক অবরোধ করায় ও এশিয়ান হাইওয়ে সড়কটি চার লেন করার জন্য কালীগঞ্জ এলাকায় কাজ শুরু হয়েছে। যার দরুণ এ সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। এ সড়কের রূপগঞ্জ থানাধীন এলাকায় ট্রাফিক পুলিশের পাশাপাশি, রূপগঞ্জ থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ যানজট নিরশনে কাজ করে যাচ্ছে। গাজীপুরের কালীগঞ্জ থানাধীন এলাকায় সেখানে যানজটের সুত্রপাত হয়েছে সেখানকার দায়িত্বরত ট্রাফিক পুলিশ, হাইওয়ে পুলিশ, থানা পুলিশ শুনেছি তেমন সহায়তা করছেনা। যদি সহায়তা করতো তাহলে যানজট এত দীর্ঘ হতোনা। তারপরও আশা রাখি খুব তাড়াতাড়ি যানজট নিরশন করা সম্ভব হবে।##

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here