একদিনে ৬৬ হাজার গৃহহীন ঘর পেয়েছে পৃথিবীতে এমন নজির নেই : পিডি মাহবুব হোসেন

0
393

ডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব মাহবুব হোসেন বলেছেন, একদিনে ৬৬ হাজার ১৮৯ জন ভূমিহীন ও গৃহহীন একসসঙ্গে ঘর পেয়েছে এমন নজির পৃথিবীতে নেই। এ ছাড়া ব্র্যাকের মাধ্যমে আরো ৩ হাজার ৭’১৫ জন গৃহহীন ও ভূমিহীন মানুষকে পূর্ণবাসন করা হবে। এটি একমাত্র সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য।

বুধবার দুপুরে উপজেলার মুড়াপাড়া এলাকায় আশ্রায়ন প্রকল্পের আওতায় গৃহহীনদের জন্য ঘর নির্মাণ প্রকল্প পরিদর্শন শেষে এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, আগামী ২৩ জানুয়ারী মুজিবর্ষ উপলক্ষ্যে সারাদেশে আশ্রায়ন প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিনই ভূমিহীনদের ঘর বুঝিয়ে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় ও গৃহহীনদের জন্য ঘর নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। সে লক্ষ্যে সারাদেশের কিছু খাস জমি উদ্ধার করে ২ শতাংশ জমিতে দু কক্ষ বিশিষ্ট সাথে একটি বারান্দাসহ ঘর নির্মাণ করা হয়।

তিনি আরো বলেন, এ প্রকল্পের আওতায় যারা ঘর পাবেন তাদের শিক্ষা, স্বাস্থ্য পানি সহসকল সুযোগ সুবিধা প্রদান করা হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্নের সোনার বাংলা বিনিমার্ণ করতে চেয়েছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটি বাস্তবায়ন করতে বাংলাদেশকে ক্ষুদামুক্ত, দারিদ্রমুক্ত, সমৃদ্ধশালী দেশের কাতারে নিয়ে যেতে চান। তার অংশ হিসেবে আগামী ২৩ শে জানুয়ারি আশ্রায়ন প্রকল্পের উদ্বোধনের মাধ্যমে আমরা আরো একধাপ এগিয়ে যাবো। একটি ঘর শুধুমাত্র একটি আশ্রয়স্তল নয়। একটি ঘর তাকে আত্মপ্রত্যয়ী করে তোলে এবং তার ম্যধমে সে নিজের পায়ের দাড়ানো অবলম্বন খুজে পায়।

এসময় আরো উপস্থিত ছিলেন, আশ্রায়ণ প্রকল্পের উপ-পরিচালক উপ-সচিব জাহিদুল ইসলাম, জেলা প্রশাসক মুস্তাইন বিল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সেলিম রেজা, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ্ নূসরাত জাহান, সহকারী কমিশনার ভূমি আফিফা খাঁন, আশ্রায়ন প্রকল্পের সহকারী প্রকৌশলী রফিকুল ইসলাম প্রমূখ। রূপগঞ্জ উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ভূমিহীন ও গৃহহীনদের জন্য মুড়াপাড়া ইউনিয়নের ব্রাক্ষ্মণগাঁও গ্রামে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ১৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য গৃহ নির্মাণ করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here